ওয়েব ডিজাইন

আজকের এই আধুনিক বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে ওয়েবসাইট। ওয়েবসাইট ছাড়া আমাদের বর্তমান জীবন-যাত্রা চিন্তাই করা যায় না। প্রতিদিন ঘুম থেকে উঠে আবার ঘুমানোর আগ পর্যন্ত বিভিন্ন প্রয়োজনে ওয়েবসাইট ব্রাউজ করতে হয়। যেমন ফেইসবুক ব্যাবহার, গুগল সার্চ, নিউজ পড়া, মেইল আদান-প্রদান, বিভিন্ন পণ্যের ডিজিটাল মার্কেটিং, পণ্য বিক্রয় ইত্যাদি। কোন প্রতিষ্ঠান, বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে এখনো তথ্য জানার জন্য নির্দিষ্ট সময়ে উপস্থিত হয়ে নির্দিষ্ট ব্যক্তির কাছ থেকে তথ্য জানতে হয়। অথচ আপনার ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য, আপনাদের সাফল্য, আপনাদের শিক্ষার মান সবাই কে জানিতে দিতে পারেন। ফটোগ্যালারী ও ছবির মাধ্যমে কৃতিছাত্রদের হাইলাইট করতে পারেন। তাহলে খুব সহজেই আপনার প্রতিষ্ঠান সম্পর্কে সবার একটা পজেটিভ ধারনা জন্মাবে।

আপনি একটি এনজিও এর প্রধান। আপনার ওয়েবসাইটই পারে বিশ্ববাসীর কাছে আপনার প্রতিষ্ঠানের কার্যক্রম পৌছে দিতে। আপনি ফ্রীল্যান্সার অথবা কোন আইটি ব্যাবসার সাথে জরিত। আপনার প্রোফেশনালিটির বহিঃপ্রকাশ ঘটবে আপনার ওয়েবসাইটেই। আপনার পোর্টফোলিওই বলে দেবে আপনি কতটুকু দক্ষ। আপনার গ্রাহক জানতে পারবে আপনি তার কাজটি করে দিতে পারবেন কিনা অথা এই কাজের জন্য তার বাজেট কত করতে হতে পারে। ক্লায়েন্ট এর দৃস্টি আকর্ষনের মেইন হাতিয়ারই হইলো ওয়েবসাইট।

অন্যদিকে যারা সাংবাদিকতা পেশায় আছেন তাদের সবসময় খবর সংগ্রহ করে পত্রিকা অফিসে পাঠাতে হয়। পত্রিকা অফিসের সিদ্ধান্ত অনুযায়ী খবর ছাপা হয় অথবা বাতিল করা হয়। আপনারা চাইলে নিজেই একটি অনলাই নিউজ পোর্টাল খুলতে পারেন। স্বাধীনভাবে আপনার যে কোন নিউজ সেখানে প্রকাশ করতে পারেন, এবং বিজ্ঞাপনের মাধ্যমে বাড়তি আয়ের একটি উৎস তৈরি করতে পারেন।